তিনদিন ধরে দাবানলের আগুন জ্বলছে তুরস্কের বিভিন্ন এলাকা। দাবানলে দেশটিতে এখন পর্যন্ত অন্তত চার জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। বাড়ির কাছাকাছি দাবানলের আগুন চলে আসতে থাকায় লোকজন বাড়ি-ঘর ছেড়ে পালাচ্ছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, আগুন নেভাতে কাজ করে যাচ্ছেন দমকল বাহিনীর বিপুল সংখ্যক কর্মী। এরই মধ্যে ১২টির বেশি গ্রাম এবং বেশ কিছু হোটেল থেকে লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

সরকারি কর্মকর্তারা বলছেন, চলতি সপ্তাহে দাবানল ছড়িয়ে পড়েছে তুরস্কের আজিয়ান এবং ভূমধ্যসাগরীয় ১৭টি প্রদেশের প্রায় ৭০ জায়গায়। দাবানলের প্রভাবে তাপামাত্রা বেড়ে গেছে বিভিন্ন এলাকার।

 

তুরস্কের বনমন্ত্রী বেকির পাকডেমিরলি বলেন, ওসমানিয়া, কায়সেরি, কোকাইলি, আদানা, মেরসিন এবং কুতাহইয়া এলাকায় এখনো দাবানলের আগুন জ্বলছে।

এদিকে, তুরস্কে দাবানলের আগুনে নেভানোর কাজে আঙ্কারাকে সহযোগিতা করতে প্রস্তুতি ঘোষণা করেছে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে শুক্রবার ওই দাবানলে জানমালের ক্ষয়ক্ষতিতে তুরস্কের সরকার ও জনগণের প্রতি সহমর্মিতা প্রকাশ করেন এবং এ প্রস্তুতি ঘোষণা করেন।