জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১৮তম উত্তর আমেরিকা নজরুল সম্মেলন উপলক্ষ্যে একটি আয়োজনে অংশ নিয়েছেন ওস্তাদ ইয়াকুব আলী খান, তার স্ত্রী সংগীতশিল্পী উম্মে জোহরা হক ও ছেলে সংগীতশিল্পী ইউসুফ আহমেদ খান। ‘নজরুলের গানে নারী মানস’ বিষয়কে উপজীব্য করে আয়োজিত ‘আঁচল ভরা ফুল’ শিরোনামে এ অনুষ্ঠানটি আজ সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে আয়োজকদের অফিসিয়াল ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে দেখা যাবে।

এ অনুষ্ঠানের মাধ্যমে দীর্ঘ প্রায় আট বছর পর বাবা-মায়ের সঙ্গে গান গেয়েছেন পুত্র ইউসুফ আহমেদ খান। পাশাপাশি উম্মে জোহরা হককে প্রায় অর্ধযুগ পর কোনো অনুষ্ঠানে গান গাইতে দেখা যাবে। এ আয়োজনে অংশ নেওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘স্বল্প পরিসরে আমাদের সন্তান ইউসুফের নিজস্ব স্টুডিওতে অনুষ্ঠানটির রেকর্ডিং সম্পন্ন হয়েছে।

আমার কাছে ভীষণ ভালো লেগেছে।’ ওস্তাদ ইয়াকুব আলী খান বলেন, ‘অনুষ্ঠানটির বিষয় হলো নজরুলের প্রেমের গানে নারী মানস। তাই বিষয়ের সঙ্গে সঙ্গতি রেখে একজন নারী কণ্ঠের পরিবেশনা প্রাসঙ্গিক মনে হয়েছে।’ ইউসুফ আহমেদ খান বলেন, ‘এ আয়োজনের সঙ্গে সম্পৃক্ত সবার প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ।’ উল্লেখ্য, অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন দিলরুবা সাথী। এতে যন্ত্র সংগীতশিল্পী হিসাবে ছিলেন পল্লব স্যানাল (তবলা) ও শাকিল মোহাম্মদ দীপন (গিটার)।